Pages

মাল্টিভার্স ও প্যারালাল ইউনিভার্স থিওরি!

মাল্টিভার্স ও প্যারালাল ইউনিভার্স থিওরি

স্ট্রিং থিওরির একটি অদ্ভূত ও চাঞ্চল্যকর প্রস্তাব হল মাল্টিভার্স থিওরি বা বহুবিশ্ব তত্ত্ব এবং প্যারলাল ইউনিভার্স বা সমান্তরাল মহাবিশ্ব।


স্ট্রিং থিওরিকে সবকিছুর থিওরি বলা হয়।এটি যেমন কোয়ান্টাম থিওরির মতো ক্ষুদ্র স্ট্রিংয়ের ধারনা দেয় তেমনি আপেক্ষিতার তত্ত্বের মতো বিশাল মাল্টিভার্সেরও ধারণা দেয়া থেকে আমাদের বঞ্চিত 
করেনি তাই বর্তমানে সবচেয়ে ক্ষুদ্র আর সবচেয়ে বড় দুটো জগতই স্ট্রিং তাত্ত্বিকদের দখলে।
বর্তমানে আমরা আমাদের সর্বোচ্চ প্রযুক্তির মাধ্যমে জানতে পেরেছি এযাবত আবিস্কৃত মহাবিশ্বের মোট ডায়ামিটার প্রায় 91 বিলিয়ান আলোকবর্ষ।এ পর্যন্তই আমাদের জানা ছিল।
কিন্তু এক্ষেত্রে স্ট্রিং থিওরি তার ক্ষেপাটে আর আগ্রাসী মনোভাব নিয়েই বলে দিল যে আমাদের ইউনিভার্স একা নয় এইরকম আরও অসংখ্য মহাবিশ্ব আছে।শুধু তাই নয় এই মহাবিশ্বের সংখ্যাও নাকি কমপক্ষে 10^500 টি(500টি 10 পরপর গুন করলে যত হবে)।
সংখ্যাটি এতই বড় মহাবিশ্ব সৃষ্টির আদিকাল থেকে কেউ যদি এক সেকেন্ডে 1000 করে সংখ্যা গুনতে শুরু তবুও এই 13.82 বিলিয়ন বছরে মাত্র 10^20 টি সংখ্যা গুনতে সক্ষম হবে।
বিষয়টি সম্পর্কে ভালভাবে জানতে আমাদের সেই অতিক্ষুদ্র স্ট্রিংদের অতিমাত্রিক জগতে ফিরে যেতে হবে।
প্রতিটি কণিকার স্ট্রিংগুলো যেমন নির্দিষ্ট কম্পন আছে তেমনি আছে বিভিন্ন অতিমাত্রার ব্রেনে এদের বিভিন্ন বিন্যাস।স্ট্রিং তাত্ত্বিকেরা দেখলেন যে স্ট্রিং গুলোর এই বিন্যাস বিভিন্ন ধরনের হতে পারে আর এই বিন্যাসের সংখ্যাটা হলো 10^500 এরও বেশি।আর এই সংখ্যার উপর ভিত্তি করেই বলা হলো যে সমসংখ্যক মহাবিশ্ব আছে।
মোটকথা বিগব্যাং-এর সময় বা এর আগে-পরে ভিন্ন ভিন্ন স্ট্রিং বিন্যাসের কারণে ভিন্ন ভিন্ন মহাবিশ্ব তৈরি হয়েছিল এবং এখনও হচ্ছে প্রতিনিয়ত।
অর্থাৎ আমাদের মহাবিশ্বের স্ট্রিং বিন্যাস আর আমাদের আশেপাশের মহাবিশ্বগুলোর বিন্যাস আলাদা আলাদা।এইভাবে প্রায় 10^500-এরও অধিক বিন্যাস সম্পন্ন মহাবিশ্ব থাকতে পারে এবং সেখানকার নিয়মনিতীও ভিন্ন।এটাই হলো বহুবিশ্ব তত্ত্ব।

প্যারলাল ইউনিভার্স হলো একই বৈশিষ্ট্যসম্পন্ন একাধিক মহাবিশ্ব।এতগুলো বিন্যাস সম্পন্ন মহাবিশ্বের মধ্যে একই বিন্যাস সম্পন্ন একাধিক মহাবিশ্ব থাকাটাই স্বাভাবিক।তাই যদি কোন মহাবিশ্বের স্ট্রিং বিন্যাস আমাদের মহাবিশ্বের বিন্যিসের সাথে মিলে যায় তবে সেখানে আমাদের মহাবিশ্বের মতোই একইরকম নিয়মনিতী সম্পন্ন মহাবিশ্ব সৃষ্টি হবে।সেখানেও আমাদের সৌরজগতের মতো একটা সৌরজগতে আমাদের পৃথিবীর মতো আরেকটা পৃথিবী থাকবে এবং সেখানে আমার মতো কেউ একজন এই লেখাটি লিখেছিল আর আপনার মতো কেউ লেখাটি পড়ছে।আপনি হয়তোবা আপনির সেই সমান্তরাল ভাইটির কথা ভাবছেন এবং সেও আপনার কথা ভাবছে।
এইরূপ পরস্পর একই স্ট্রিং বিন্যাস যুক্ত মহাবিশ্বকে বলা হয় প্যারালাল ইউনিভার্স বা সমান্তরাল মহাবিশ্ব।
মাল্টিভার্স এবং প্যারালাল ইউনিভার্স নিয়ে বৈজ্ঞানিক কল্পকাহিনীর সংখ্যাও কিন্তু কম নয়।জনপ্রিয় এনিমেশন মুভি সিরিজ ডোরেমোনের Parallel Universe নামের এক পর্বে দেখা যায় নবিতা তার সমান্তরালের সাথে দেখা করতে ডোরেমনের গ্যাজেটের সাহায্যে পাড়ি জমায় প্যারালাল ইউনিভার্সে।
হয়তোবা আমরাও একদিন আমাদের সমান্তরাল ভাই বা বোনটির সাথে বসে এক কাপ চা অথবা কফি খেতে পারব।


2 comments:

  1. আমার একটাই সন্দেহ, আমি কি আদৌ আসল ইউনিভার্সে আছি, নাকি প্যারালাল ইউনিভার্সে আছি 😑

    ReplyDelete

Theme images by sololos. Powered by Blogger.