Pages

পৃথিবীর অভ্যন্তরীণ গঠন!(Inside The Earth-THE 3 LAYERS)

পৃথিবীর অভ্যন্তরীণ গঠন!

জানো?জানা না থাকলে অথবা একটু বেশি জানতে এই আর্টিকেলটি পড়তে পারো।


আমাদের এই সুন্দর পৃথিবী সূর্যের ৩য় নিকটতম গ্রহ। সূর্য হতে এর দূরত্ব ১৫ কোটি কিলোমিটার।পৃথিবীর একটি মাএ উপগ্রহ রয়েছে চন্দ্র।পৃথিবী দেখতে মারবেলের মত কিন্তু এর ব্যাসার্ধ প্রায় ৬৪০০ কিলোমিটার।এর ভেতর কঠিন আবরণ ভেদ করে দেখার কোন সুযোগ নেই। এটির অভ্যন্তরীণ গঠন ও বাইরের আবরণ সম্পর্কে তথ্য সংগ্রহ করা খুব কঠিন ব্যাপার।


ভূতও্ববিদরা ভূ-অভ্যন্তরকে তিনটি ভাগে বিভক্ত করেছেন। যথাঃ-
  • অশ্ম মন্ডল
  • গুরু মন্ডল
  • কেন্দ্র মন্ডল


অশ্ম মন্ডল:
পৃথিবীর অভ্যন্তর তিনটি অংশে বিভক্ত।এর ওপরের অংশকে অশ্ম মন্ডল বলে।এ স্তর নানা প্রকার শিলা, খনিজ পদার্থ দ্বারা গঠিত হয় বলে একে শিলা মন্ডল ও বলা হয়। এর গভীরতার স্থান বিশেষে ৩০-৪০ কি:মি: পর্যন্ত ধরা হয়।যে সব উপাদান দ্বারা এ স্গর গঠিত তাদের মধ্যে অক্সিজেন, সিলিকন,অ্যালুমিনিয়াম, লৌহ,ক্যালসিয়াম, সোডিয়াম, পটাসিয়াম প্রভৃতি উল্লেখযোগ্য।

অশ্ম মন্ডলকে আবার দুভাগে ভাগ করা হয়েছে।

১. ভূত্বক।

২. ভূত্বকের বাইরের অংশ।

ভূত্বক: পৃথিবীর উপরের কঠিন আবরণকে ভূত্বক বলে। এটি অশ্ম মন্ডলের উপরিভাগ।এর গভীরতা ৩-৪০ কি:মি: এবং গড় গভীরতা প্রায় ১৭কি:মি:। এর ঘনত্ব হলো ২.৮-৩.৪। ভীত্বক নানা প্রকার শিলা ও খনিজ উপাদানে গঠিত এবং ভূত্বকের নিচের অংশ প্রায় একই ভাবে সমসও্ব উপাদান দিয়ে গঠিত।শিলা গঠনের উপাদান হলো : অক্সিজেন, সিলিকন,অ্যালুমিনিয়াম,লৌহ,ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম।শিলা গঠনকারী এ উপাদানগুলোর মধ্যে অক্সিজেন এবং সিলিকন প্রায় ৭৩.০৭% ও অন্যান্য উপাদান ২৪.১৭% বিদ্যমান।

ভূকম্পনীয় তরঙ্গের গতিবেগ লক্ষ্য করে ভূত্বক গঠনকারী শিলাকে প্রধানত ৩ভাগে ভাগ করা হয়েছে।

১. লঘু শিলা।

২. মধ্যেবর্তী শিলা।

৩. অলিভিল জাতীয় শিলা।

লঘু শিলা: এটা ভূত্বকের বাইরের স্তর। এ স্তরে গ্রানাইডের পরিমাণ বেশি।তাই একে গ্রানাইড শিলা স্তর ও বলা হয়। এর আপেক্ষিক গূরুত্ব ২.৭৫-২.৯৫। গ্রানাইডে সিলিকা এবং অ্যালুমিনিয়াম এর পরিমাণ বেশি।এর গড় গভীরতা ১২.৮কি:মি:।

গুরু শিলা: লঘু শিলার নিচেই এ স্তর অবস্থিত।এ স্তর ব্যসাল্ট জাতীয় শিলা দ্বারা গঠিত। এখানে সিলিকা ও ম্যাগনেসিয়াম এর পরিমাণ বেশি থাকে। তাই একে সিমা ও বলা হয়। এ স্তরের আপেক্ষিক গুরুত বেশী বলে এর মধ্য দিয়ে তরঙ্গ প্রতি সেকেন্ডে ৭কি:মি: বেগে প্রবাহিত হয়। এর গভীরতার স্থান ২০-৩২ কি:মি:।

অলিভিল শিলা: এ অংশে খনিজের পরিমাণ অনেক বেশি।এ স্তরে ভূতরঙ্গের গতিবেগ বৃদ্ধি পেয়ে ৮কি:মি:। অলিভিন খনিজ ম্যাগনেসিয়াম লৌহ, সিলিকেটের সমন্বয়ে গঠিত।এর আপেক্ষি গুরুত্ব ৩.৩।

গুরুমন্ডল: 
কেন্দ্রমন্ডল হতে উপরে প্রায় চতুর্দিকে ২৮৯৫কি:মি: বিস্তৃত মন্ডলটিকে গুরু মন্ডল বলে।এ স্তরে সিলিকন,ম্যাগনেসিয়াম প্রভৃতি ভারী ধাতুগুলোর সংমিশ্রনেই এ মন্ডলটি গঠিত। ঘনত্ব অনুসারে ধাতু গুলোর সংবিন্যাস নিচ হতে উপরের দিকে প্রায়ই ক্রমে গুরু হতে লঘু। এর উপরাংশ ১৪৪৮ কি:মি: ব্যাসাল্ট জাতীয় উপাদানে গঠিত।তাই একে ব্যাসল্ট জোন বলে।এ মন্ডলটি বেশ উওপ্ত। এর ঘনত্ব প্রায় ৮।অনেকের মতে প্রচন্ড চাপে এর উপাদানগুলো তরল ও কঠিন এর মধ্যবর্তী অর্থ্যাৎ কর্দমাক্ত অবস্থায় রয়েছে।

গুরু মন্ডলকে আবার দুভাগে ভাগ করা হয়েছে।

১। উর্ধ্ব গুরুমন্ডল

২। নিম্ন গুরু মন্ডল

উর্ধ্ব গুরু মন্ডল: এ মন্ডল সাধারণত লোহা ম্যাগনেশিয়াম ও সমৃদ্ধ সিলিকেট খনিজ দ্বারা গঠিত। এতে অলিভিন ও পাইরক্সিন বিদ্যমান। এ স্তরের গভীরতা ১০-১১ কি:মি: এবং তরঙ্গের বেগ ৬.৯-৮.১কি:মি:।

নিম্ন গুরু মন্ডল: এ মন্ডল ৭০০-২৮৮৫ কি:মি: বিস্তৃত। এ স্তর আয়রন অক্সাইড,ম্যাগনেসিয়াম অক্সাইডএবং সিলিকেট ডাই অক্সাইড খনিজ সংমিশ্রনে গঠিত।এখানে তরঙ্গের বেগ ১০.৭কি:মি:।

কেন্দ্র মন্ডল: 
পৃথিবীর ব্যাসার্ধ প্রায় ৬৪৩৪ কি:মি:। পৃথিবীর কেন্দ্রের চারদিকে প্রায় ৩৪৭৫ কি:মি: ব্যাসার্ধের একটি গোলক অবস্থিত।  এ গোলকটির নাম কেন্দ্রমন্ডল। এর আপেক্ষিক গুরুত্ব ১০-১৩.৬। এ স্তর লৌহ,নিকেল,পারদ,সিসা কঠিন ও ভারী পদার্থ দ্বারা গঠিত। এ স্তরে সবচেয়ে নিকেল ও লৌহের পরিমাণ বেশি থাকায় একে নাইফ বলা হয়। 

কেন্দ্রমন্ডল ২ভাগে বিভক্ত।

১।বাইরের অংশ।

২। ভেতরের অংশ।

বাইরের অংশ: কেন্দ্র মন্ডলের বাইরের অংশ তরল। এর বিস্তৃতি প্রায় ২২৫০। এ অংশের মধ্য দিয়ে ভূমিকম্পের তরঙ্গ ধীরগতিতে প্রবাহিত হয়। 

ভেতরের অংশ: কেন্দ্র ভিতরের অংশ কঠিন অবস্থায় আছে বলে অনুমান করা যায়। এ অংশটি পৃথিবী হতে প্রায় ১২২৫ কি:মি: ব্যাসার্ধের মধ্যে কঠিন অবস্থায় রয়েছে এবং তা নিকেল ও লৌহ দ্বারা গঠিত।কেন্দ্র মন্ডলের ধাতব প্রকৃতির উপরই পৃথিবীর চুম্বকত্ব বহুলাংশে নির্ভরশীল।

এই হচ্ছে আমাদের পৃথিবীর অভ্যন্তরীণ গঠন!

Thanks For Reading 
আর্টিকেলটি পড়ে ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করো এবং অবশ্যয় কমেন্ট করবা!
লেখকঃমাহমুদুল ইসলাম
এডিটরঃমাইন উদ্দিন

Send Your Questions or Article & Communicate with me in basrimyin@gmail.com 


3 comments:

  1. আপনার এই লেখাটি আমার একটি সাইটে দিতে চাই। অবশ্যই আপনার নাম ও সাইটের লিঙ্ক তাতে দেওয়া থাকবে।

    ReplyDelete
  2. আপনার অনুমতি চাই।

    ReplyDelete
  3. Dear sir, class 9 10 er B.G.S boi e prithibir beshardo dewa 6371 km ar kendromondoler beshardo dewa 3486km. Ei tottho gola ki vu)? Ekto doya kore janaben...

    ReplyDelete

Theme images by sololos. Powered by Blogger.