Pages

TRAPPIST-1★ট্র্যাপিস্ট-1(হান্ট ফর এক্সোপ্ল্যনেটস)

ট্র্যাপিস্ট-1 এক্সোপ্ল্যানেট গুলোতে প্রচুর পরিমাণে পানি সরবরাহ করতে পারে!

TRAPPIST-1 সিস্টেম হল মাত্র 39.6 আলোকবর্ষ দূরে এবং সাতটি ছোট জীবসমূহ রয়েছে যা একটি একমাত্র লাল বামন তারকা।

চিলি ইউরোপীয় দক্ষিণ পরিভ্রমণরত এ ট্রান্সটেটিং গ্র্যান্টস এবং প্ল্যানেটেসিমালস ছোট টেলিস্কোপ (TRAPPIST) ব্যবহার করে জ্যোতির্বিজ্ঞানীরা ২013 সালে ভিতরের তিনটি বিশ্ব আবিষ্কৃত হয় । বাইরের চারটি গ্রহ এক বছর পরে দেখা যায় এবং এটা সম্ভব যে সমস্ত সাতটি পৃথিবী সম্ভবত বাসযোগ্য হতে পারে।

এখন, নতুন ফলাফল গ্রহের জনসাধারণকে সংকুচিত করেছে, নিশ্চিত করে যে তারা সবুজ ভূমিতে থাকবে, বর্ধিত বায়ুমণ্ডল ছাড়াই যে উরুণা এবং নেপচুনের ক্ষুদ্রতর সংস্করণ থাকবে। উপরন্তু, পাঁচটি গ্রহের ঘনত্ব একটি উল্লেখযোগ্য পরিমাণ জল প্রস্তাব, যা জীবন জন্য অত্যাবশ্যক হিসাবে আমরা এটা জানি।

ট্রানজিট সময়জ্ঞান বৈচিত্র :

সুইজারল্যান্ডের বার্ন বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর স্পেস এন্ড হাউব্যাটিবিলিটির সাইমন গ্রিমের নেতৃত্বাধীন জ্যোতির্বিজ্ঞানীরা গ্রহটির জনসাধারণের সবচেয়ে সঠিক গণনা তৈরি করেছে যা ট্রানজিট টাইমিং ভেরিয়েশন বা টিটিভির একটি প্রজন্মের সুবিধা গ্রহণ করে। সাতটি জগৎ মহাকর্ষীয়ভাবে একে অপরকে ধাক্কা দেয় এবং টান দেয়, যার ফলে তাদের তারকাগুলির সামনে তাদের ট্র্যাজেডের সময় বিলম্বিত হয় বা 1 ঘন্টা পর্যন্ত উন্নত হয়।

ট্র্যাপিস্ট-1 সিস্টেমের মধ্যে, "টিটিভিটি অনেক বেশি শক্তিশালী এবং আরো অনেকগুলি সিস্টেমে তুলনায় অনেক বেশি জটিল যা এক্সোপ্ল্যান্স কম থাকে", গ্রিম বলেন। গ্রহী জনসংখ্যার গণনা করার জন্য ডেটা বিচ্ছিন্ন করার চ্যালেঞ্জটি 35 টি ভিন্ন প্যারামিটার, প্রতিটি এক্সপ্ল্যানেটের জন্য পাঁচটি হ্যান্ডেল করার জন্য প্রয়োজনীয় নতুন কোড প্রয়োজন। এই ভর হয়; কক্ষীয় পর্যায়কালের; ছিট; পেরিরিয়ালের যুক্তি (তার পেরিরির অবস্থান এবং যেখানে এক্সোপল্যাটের ঘূর্ণিত কক্ষপথের কক্ষপথের মধ্যবর্তী কোণটি কক্ষপথের মধ্য দিয়ে যায়); এবং গড় অ্যানোমাইটিস (যেকোন সময় যেকোনো সময় তার উপবৃত্তাকার কক্ষপথে exoplanet এর অবস্থান নিরূপণ করতে প্রয়োজন)। কোড বিভিন্ন সমাধান একটি পরিসর উত্পাদিত, যা থেকে গ্রীম এর দল কনফিগারেশন নিখুঁত যে পর্যবেক্ষণ পর্যবেক্ষণ তথ্য ফিট।
ট্রাপিস্ট ১ এর গ্রহরা!

জল বিশ্বের :


সাতটি পৃথিবীর সবচেয়ে বৃহৎটি পৃথিবীর 1.156 গুণের সমান, exoplanet "c", তারকা থেকে দ্বিতীয়। সর্বনিম্ন ভূপৃষ্ঠের exoplanet ডি, পৃথিবীর ভর একটি তৃতীয়াংশ কম কম সঙ্গে সঙ্গে ট্রানজিটগুলির আকারের মহাজাগতিকদের এক্সোপ্ল্যান্সের তেজস্ক্রিয়তা বলে, এবং তাদের ব্যাসার্ধ এবং ভর থেকে, তাদের ঘনত্ব গণনা করা যেতে পারে।

এই যেখানে বিষয় আকর্ষণীয় হতে শুরু তাদের ঘনত্বের উপর ভিত্তি করে, সমস্ত সাতটি বিশ্ব প্রধানত চিত্তাকর্ষক, কিন্তু 5% পর্যন্ত জল ধারণ করে। এই পৃথিবীর মহাসাগরের চেয়ে অনেক বেশি জল (যা পৃথিবীর ভরের 0.02% পরিমাণে)। যাইহোক, এটা দেখা যাচ্ছে যে ট্র্যাপিস্ট -1 জল বিশাল, গভীর মহাসাগরে exoplanet পৃষ্ঠের উপস্থিত হয় কিনা বা এটি একটি ঘন, বাষ্পীয় বায়ুমণ্ডল বা কিনা এটি exoplanet ভিতরে ছড়িয়ে হয় কিনা, মহাসাগরে যেমন সমুদ্রের সমান পরিমাণ পানি রয়েছে তেমনি পৃথিবীর ঢালের মতই অনেক।

তার তাপমাত্রা উপর ভিত্তি করে, exoplanet এবং গ্রিমম অনুযায়ী পৃথিবীর অনুরূপ হবে। এই পৃথিবীর 77% ভর পৃথিবীর, কিন্তু একটু ঘন ঘন, একটি বৃহৎ লোহা কোর এবং একটি পাতলা বায়ুমণ্ডল, সম্ভবত পৃথিবীর তুলনায় এমনকি পাতলা ইঙ্গিত।

হাবল হাইড্রোজেন খুঁজে পায় :

এদিকে, হাবল স্পেস টেলিস্কোপের নতুন পর্যবেক্ষণটি টিটিভি গণনাের সিদ্ধান্তকে সমর্থন করে, ইউরেনাস ও নেপচুনের বায়ুমণ্ডলে পাওয়া এক্সটেন্ডেড হাইড্রোজেন খামের অস্তিত্বের কথা বলার মাধ্যমে ট্র্যাপিস্ট-1 এক্সোপ্লান্টসের সম্ভাব্য স্থিতি অবস্থা নিশ্চিত করে। হাবলের ক্ষমতা সীমার সীমার উপর চাপানো , হাবলের ওয়াইড ফিল্ড ক্যামেরা 3 দ্বারা ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি'র জুলিয়ান ডি উইথের নেতৃত্বে একটি দল ইনফ্রারেড স্পেকট্রোস্কোপিক পর্যবেক্ষণ করতে এক্সোপ্ল্যানস ডি, ই, এফ এবং জি এর কাছাকাছি কোন বড়, দমকা বাতাসের সন্ধান পায়নি। , "জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মত ভবিষ্যতের টেলিস্কোপগুলির সাথে আরও অনেক স্থায়ী-সম্ভাবনাগুলি আবিষ্কার করা সম্ভব", হান্না ওয়াকফোর্ড বলে, বাল্টিমোরের স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউট থেকে উইট এর দলটির একজন সদস্য।

হাবল ইতিমধ্যে হাইড্রোজেন-সমৃদ্ধ বায়ুমণ্ডল অনুসন্ধান করেছিলেন যা ২016 সালের অন্তর্বর্তী exoplanets b এবং c এর কাছাকাছি ছিল, যখন বাইরের মহাবিশ্বের পর্যবেক্ষণগুলি h অখণ্ড। পরের ধাপ exoplanets 'বায়ুমণ্ডল থেকে হাইড্রোজেন escaping জন্য অতিবেগুনী চেহারা হয় অন্তর্বর্তী জগতের জন্য এটি একটি গ্রিনহাউজ প্রভাবের একটি চিহ্ন হবে, যার ফলে তাপমাত্রা মহাসাগরকে উষ্ণ করে দেয়, যা জলীয় বাষ্প দ্বারা বায়ুমণ্ডলে ভরাট করে, যা অক্সিজেন এবং হাইড্রোজেনের ভেতর থেকে অতিবেগুনী আলোর মধ্য দিয়ে বিভক্ত হয়, যা হাইড্রোজেনকে পালাতে দেয় মহাকাশ. এটা একই দৃশ্যকল্প যা শুক্র উপর স্থান গ্রহণ করা হয়েছে।

সেরা সুযোগ :
যাইহোক, ওয়াকফোর্ড বলছেন যে যখন সূর্য গ্রহের কোন প্রত্যক্ষ উপাদেয় আঁকানো কঠিন, ট্র্যাপিস্ট -1 "এখনও আমাদের নিজস্ব সৌরবিদ্যুতের বাইরে পৃথিবীর আকারের পৃথিবীকে অধ্যয়ন করার জন্য শ্রেষ্ঠ সুযোগকে প্রতিনিধিত্ব করে"।


No comments

Theme images by sololos. Powered by Blogger.