Pages

(B,Byte,KB,MB,GB,TB,PB,ZB,EB,YB,BB)-এগুলো আবার কী?

(B,Byte,KB,MB,GB,TB,PB,ZB,EB,YB,BB)-এগুলো আবার কী?

LET'S LEARN 

এই শর্তাদি(B-BB) সাধারণত কম্পিউটিং জগতে ব্যবহার করা হয় ডিস্ক স্পেস (Disk Space), বা ডেটা স্টোরেজ (Data storage) স্পেস এবং সিস্টেম মেমরি (System Memory) বর্ণনা করতে। উদাহরণস্বরূপ, মাত্রকয়েক বছর আগে আমরা মেগাবাইট (MB) শব্দটি হার্ডডিস্ক স্পেস বর্ণনা করতে ব্যবহার করতাম। আজ, গিগাবাইট (GB) সবচেয়ে সাধারণ একটি শব্দ, যা হার্ড ড্রাইভের আকার বর্ণনা করতে ব্যবহার করা হচ্ছে। এবং অদূর ভবিষ্যতে, টেরাবাইট (TB) একটি সাধারণ শব্দ হবে। কিন্তু সেগুলো কি?

এই জায়গায় এসে বিভ্রান্তিকর অবস্থা সৃষ্টি হয়, কারণ তাদের প্রত্যেকের জন্য অালাদা করে তিনটা সঙ্গা (Difinition) রয়েছে।

"কম্পিউটিং আইবিএম অভিধান (IBM Dictionary of Computing)" অনুযায়ী, যখন ডিস্ক স্টোরেজ ক্ষমতা বর্ণনা করতে এগুলো ব্যবহার করা, দশমিক অবস্থায় এক মেগাবাইট সমান ১০০০০০০ (1 Followed by 6 Zeros) বাইট। কিন্তু মেগাবাইটকে যখন বাস্তব, ভার্চুয়াল স্টোরেজ (Virtual Storage) এবং চ্যানেল ভলিউম (Channel Volume) এর জন্য ব্যবহার করা হয় তখন ২ এর ২০ তম ঘাত (2 to the 20th Power) অর্থাৎ এক মেগাবাইট সমান ১০৪৮৫৭৬ (1048576) বাইট হয়।

"মাইক্রোসফ্ট প্রেস কম্পিউটার অভিধান (Microsoft Press Computer Dictionary)" অনুযায়ী, এক মেগাবাইট সমান ১০০০০০০ (1 Followed by 6 Zeros) বাইট অথবা ১০৪৮৫৭৬ (1048576) বাইট।

"দ্যা নিউ হ্যাকারর্স অভিধান (The New Hacker's Dictionary)" অনুযায়ী 'এরিক এস. রেইমন্ড (Eric S. Reymond)' এর মতে, এক মেগাবাইট সমান সবসমই ১০৪৮৫৭৬ (1048576) বাইট এই শর্তে যে বাইটকে স্বাভাবিকভাবেই দুই এর ক্ষমতার মধ্যে (Powers of 2) গণনা করা উচিত।

তো এদের মধ্যে কোন সঙ্গাটি অধিকতর মানুষের কাছে গ্রহণ যোগ্য ?

যখন ডিস্ক স্পেস (Disk Space) বোঝাতে মেগাবাইটকে ব্যবহার করা হয়, হার্ড ড্রাইভ (Hard Drive) উৎপাদন কারিরা এক মেগাবাইট সমান ১০০০০০০ (1 Followed by 6 Zeros) এই শর্তটি ব্যবহার করেন। এর মানে হচ্ছে যখন অাপনি ২৫০ (গিগাবাইট) এর হার্ড ড্রাইভ (Hard Drive) কিনবেন আপনি সর্বমোট ২৫০০০০০০০০০০ (25 Followed by 10 Zeros) বাইট পাবেন। তখনই বিভ্রান্তিকর হয়ে উঠবে যখন আপনি তা উইন্ডোজ (Windows) এ দেখবেন। কারন উইন্ডোজ, এক মেগাবাইট সমান ১০৪৮৫৭৬ (1048576) বাইট এই শর্তটি ব্যবহার করে। তাই যখন আপনি উইন্ডোজ এ - ড্রাইভ প্রোপার্টিজ (Drive Properties) দেখবেন, ২৫০ (250) গিগাবাইট এর হার্ড ড্রাইভ (Hard Drive) কে দেখাবে ২৩২ (232) গিগাবাইট। একই ভাবে ৭৫০ (750) গিগাবাইট কে দেখাবে ৬৯৮ (৬৯৮) গিগাবাইট এবং এক টেরাবাইট কে দেখাবে ৯৩১ (931) গিগাবাইট। যার দরুণ এখনো প্রশ্নটি বিভ্রান্তিকর।

এ জন্য গবেষকগণ সিদ্ধান্ত নিয়েছেন যে ১০০০ (1K) এর পরিবর্তে ১০২৪ (1024) কেও ব্যবহার করা সম্বভ, যা সঙ্গাগুলোকে অনুসরণ করে। অর্থাৎ এ দুটো শর্তই সঠিক, যা নির্ভর করে আপনি কোন ধরণের স্টোরেজ (Storage) ব্যবহার করছেন তার উপর। প্রসেসর (Processor) অথবা ভার্চুয়াল (Virtual)।

প্রসেসর এর ক্ষেত্রে :


★এক বিট (Bit) = বাইনারি ডিজিট (Binary Digit)

★আট বিট (Bit) = এক বাইট (Byte)

★১০২৪ বাইট (B) = এক কিলোবাইট (Kilobyte)

★১০২৪ কিলোবাইট (KB) = এক মেগাবাইট (Megabyte)

★১০২৪ মেগাবাইট (MB) = এক গিগাবাইট (Gigabyte)

★১০২৪ গিগাবাইট (GB) = এক টেরাবাইট (Terabyte)

★১০২৪ টেরাবাইট (TB) = এক পেটাবাইট (Petabyte)

★১০২৪ পেটাবাইট (PB) = এক জেটাবাইট (Zettabyte)

★১০২৪ জেটাবাইট (ZB) = এক এক্সাবাইট (Exabyte)

★১০২৪ এক্সাবাইট (EB) = এক ইওটাবাইট (Yottabyte)

★১০২৪ ইওটাবাইট (YB) = এক ব্রোনটোবাইট (Brontobyte)

★১০২৪ ব্রোনটোবাইট (BB) = এক জিওপবাইট (Geopbyte)

ডিস্ক স্পেস এর ক্ষেত্রে :


★এক বিট (Bit) = বাইনারি ডিজিট (Binary Digit)

★আট বিট (Bit) = এক বাইট (Byte)

★১০০০ বাইট (B) = এক কিলোবাইট (Kilobyte)

★১০০০ কিলোবাইট (KB) = এক মেগাবাইট (Megabyte)

★১০০০ মেগাবাইট (MB) = এক গিগাবাইট (Gigabyte)

★১০০০ গিগাবাইট (GB) = এক টেরাবাইট (Terabyte)

★১০০০ টেরাবাইট (TB) = এক পেটাবাইট (Petabyte)

★১০০০ পেটাবাইট (PB) = এক জেটাবাইট (Zettabyte)

★১০০০ জেটাবাইট (ZB) = এক এক্সাবাইট (Exabyte)

★১০০০ এক্সাবাইট (EB) = এক ইওটাবাইট (Yottabyte)

★১০০০ ইওটাবাইট (YB) = এক ব্রোনটোবাইট (Brontobyte)

★১০০০ ব্রোনটোবাইট (BB) = এক জিওপবাইট (Geopbyte)

এটি "কম্পিউটিং আইবিএম অভিধান (IBM Dictionary of Computing)" এর উপর ভিত্তি করে তৈরী করা সবচেয়ে সহজ পদ্ধতি । আসুন এবার বিস্তারিত দেখে নিই-

বিট : বিট হচ্ছে কম্পিউটারের ব্যবহৃত সবচেয়ে ছোট একক। এটি দুই ধরণের তথ্য উপস্থাপন করতে সক্ষম। যেমন - 'হ্যা (Yes)' ও 'না (No)'। এটি হচ্ছে মূলত বাইনারি ডিজিট।

বাইট : এক বাইট সমান আট বিট। এটি ২৫৬ (256) ধরণের তথ্য উপস্থাপন করতে সক্ষম। যেমন - নাম্বার বা কতগুলো নাম্বারের সমষ্টি বা কতগুলো নাম্বার ও বর্ণের সমষ্টি। এক বাইট প্রায় একটি বর্ণের (Character) সমান। দশ বাইট একটি শব্দের (Word) সমান এবং একশত বাইট প্রায় একটি সাধারণ বাক্য (Sentence) এর সমান।

কিলোবাইট : এক কিলোবাইট সমান ১০০০ (1k) বাইট, বস্তুত ১০২৪ (1024) বাইট, যা নির্ভর করে কোন ধরণের সঙ্গা (Definition) ব্যবহৃত হচ্ছে তার উপর। এক কিলোবাইট প্রায় এই প্যারাগ্রাফ (Paragraph) টির সমান হতে পারে, যা আপনি এখন পড়তেছেন। একশত কিলোবাইট প্রায় পুরো পাতা (Page) টির সমান হতে পারে।

মেগাবাইট : এক মেগাবাইট সমান ১০০০ (1K) কিলোবাইট। পূর্বের দিনের কম্পিউটার যুগে মেগাবাইটকে অনেক বড় মাপের তথ্য হিসেবে ধরা হতো। কিন্তু বর্তমানে কম্পিউটারে ৫০০ (500) গিগাবাইট হার্ড ড্রাইভ (Hard Drive) অত্যন্ত সাধারণ ব্যাপার, মেগাবাইটকে এখন আর তেমন মূল্যায়ন করা হয় না। সেই পুরাতন ৩.৫ (3.5) ইঞ্চির (Inch) ফ্লপি ডিস্ক (Floppy Disk) এর ধারণ ক্ষমতা ১.৪৪ (1.44) মেগাবাইট বা একটি ছোট বই (E-Book) এর সমান। একশত মেগাবাইট এনসাইক্লোপিডিয়া (Encyclopedia) - র কিছু খন্ড ধারণে সক্ষম। ৬০০ (600) মেগাবাইট হচ্ছে একটি সিডি-রম (CD-ROM) এর ডাটা (Data) ধারণ ক্ষমতার সমান।

গিগাবাইট : এক গিগাবাইট সমান ১০০০ (1K) মেগাবাইট। বর্তমানে কনো ডিস্ক বা ড্রাইভ এর ধারণ ক্ষমতা বোঝাতে গিগাবাইটই বেশি ব্যবহৃত হয়। এক গিগাবাইট হচ্ছে সে পরিমান ডাটা (Data) যা প্রায় একটি CD-ROM এর ধারণ ক্ষমতার দ্বিগুণ এবং প্রায় একটি ৩.৫ (3.5) ইঞ্চির ফ্লপি ডিস্ক (Floppy Disk) এর ধারণ ক্ষমতার হাজার গুণ। এক গিগাবাইট প্রায় দশ গজ পুর্ণ বুক_শেল্ফ (Book Shelf) এর সমস্ত তথ্য ধারণ করতে পারে। একশত গিগাবাইট প্রায় একটি একাডেমিক জার্নাল ( Academic Journals) এর সমগ্র লাইব্রেরী ফ্লোর (Library Floor) এর তথ্য ধারণ করতে পারে।

টেরাবাইট : এক টেরাবাইট সমান এক ট্রিলিয়ন (Trillion) বাইট অথবা ১০০০ (1K) গিগাবাইট। একদা এক টেরাবাইট হার্ড ড্রাইভ (Hard Drive) ছিল কল্পনা, কিন্তু বর্তমানে দুই টেরাবাইট হার্ড ড্রাইভ (Hard Drive) অনেক নতুন কম্পিউটারের স্বাভাবিক ধারণ ক্ষমতা। জেনে রাখা ভালো যে, এক টেরাবাইট প্রায় ৩.৬ মিলিয়ন (3.6 Million) ভালো মানের ছবি (Images) ধারণ করতে পারে অথবা প্রায় ৩০০০ (3K) ঘণ্টার উচ্চ মাত্রার (High Definition) ভিডিও (Video) ধারণ করতে পারে।এক টেরাবাইট ব্রিটানিকা এনসাইক্লোপিডিয়া (Britannica Encyclopedia) এর ১০০০ (1K) কপি (Copy) ধারণ করতে পারে। দশ টেরাবাইট লাইব্রেরি অফ কংগ্রেস (Library Of Congress) এর মুদ্রিত সংগ্রহ ধারণ করতে পারে। মূলত এক টেরাবাইট সমান ১০০০০০০০০০০০০ (1 Followed by 12 Zeros) বাইট।

পেটাবাইট : এক পেটাবাইট সমান ১০০০ (1K) টেরাবাইট অথবা এক মিলিয়ন (Million) গিগাবাইট। এটি দেখানো কষ্টসাধ্য যে, এক পেটাবাইট কি পরিমান ডেটা (Data) ধারণ করতে পারে। এক পেটাবাইট প্রায় প্রায় বিশ মিলিয়ন (Million) চার_দরজা সমৃদ্ধ টেক্সট (Text) পূর্ণ ফাইলিং আলমিরা (Filing Cabinet) ধারণে সক্ষম। এটি প্রায় পাঁচশত বিলিয়ন (500 Billion) সাধারণ মুদ্রিত পৃষ্টা ধারণে সক্ষম। এই পরিমান ডাটা (Data) সঞ্চয় করতে প্রায় পাঁচশত মিলিয়ন (500 Million) ফ্লপি ডিস্ক (Floppy Disk) এর প্রয়োজন হবে।মূলত এক পেটাবাইট সমান ১০০০০০০০০০০০০০০০ (1 Followd by 15 Zeros) বাইট। যদি এক পেটাবাইট এর একটি গান থাকতো তবে তা সম্পূর্ণ বাজতে ২০০০ (2k) বছর লেগে যাবে।

এক্সাবাইট : এক এক্সাবাইট সমান ১০০০ (1K) পেটাবাইট। অন্যভাবে এক এক্সাবাইট সমান প্রায় এক কুইন্টিলিয়ন (Quintillion) বাইট অথবা এক বিলিয়ন (Billion) গিগাবাইট। যেখানে এক কুইন্টিলিয়ন (Quintillion) সমান ১ এবং ১৮ টা শূন্য (Zeros)। এটা বলা হয়েছে যে, পাঁচ এক্সাবাইট (5 Exabyte) মানবজাতির দ্বার উচ্চারিত সকল শব্দের সমান। ২০০৯ সালের হিসেব অনুযায়ী সমূর্ণ World Wide Web (WWW) এর সমূর্ণ অায়তন ৫০০ (500) এক্সাবাইট।

জেটাবাইট : এক জেটাবাইট সমান ১০০০ (1K) এক্সাবাইট। অন্যভাবে এক জেটাবাইট সমান এক মিলিয়ন (Million) পেটাবাইট অথবা এক বিলিয়ন (Billion) টেরাবাইট অথবা এক ট্রিলিয়ন (Trillion) গিগাবাইট। এক জেটাবাইট ১৫২ মিলিয়ন (152 Million) বছর উচ্চ মাত্রার (High-Difinitio

n) ভিডিও (Video) এর সমতুল্য। মূলত এক জেটাবাইট সমান ১০০০০০০০০০০০০০০

০০০০০০০ (1 Followed by 21 Zeros) বাইট।

ইওটাবাইট : এক ইওটাবাইট সমান ১০০০ (1K) জেটাবাইট। অন্যভাবে এক ইওটাবাইট সমান এক ট্রিলিয়ন (Trillion) টেরাবাইট। ইন্টারনেট হতে একটি ইওটাবাইট ফাইল (File) ডাউনলোড করতে প্রায় ১১ ট্রিলিয়ন (11 Trillion) বছর লেগে যাবে, তাও 4G গতিতে। ২০১৫ সালের হিসেব অনুযায়ী সমূর্ণ World Wide Web (www) এর আয়তন প্রায় এক ইওটাবাইট। মূলত এক ইওটাবাইট সমান ১০০০০০০০০০০০০০০

০০০০০০০০০০০ (1 Followed By 24 Zeros) বাইট।

ব্রোনটোবাইট : এক ব্রোনটোবাইট সমান ১০০০ (1K) ইওটাবাইট। অন্যভাবে এক ব্রোনটোবাইট সমান এক মিলিয়ন (Million) জেটাবাইট অথবা এক বিলিয়ন (Billion) এক্সাবাইট অথবা এক ট্রিলিয়ন (Trillion) পেটাবাইট। এর সম্পর্কে এখনো তেমন কোনো তথ্য অাবিষ্কৃত হয়নি। মুলত এক ব্রোনটোবাইট সমান ১০০০০০০০০০০০০০০

০০০০০০০০০০০০০০ (1 Followed by 27 Zeros) বাইট।

জিওপবাইট : এক জিওপবাইট সমান ১০০০ (1K) ব্রোনটোবাইট। অন্যভাবে এক জিওপবাইট সমান এক মিলিয়ন (Million) ইওটাবাইট অথবা এক বিলিয়ন (Billion) জেটাবাইট অথবা এক ট্রিলিয়ন (Trillion) এক্সাবাইট। এটি হচ্ছে তথ্য সংগ্রহের জন্য বর্তমানে সবচেয়ে বড় সম্বভ পরিমাপ। তবে এই পরিমাপের কনো হার্ড ড্রাইভ (Hard Drive) এই শতাব্দীতে তৈরী হবে কিনা সন্ধেহ! বলা হয় যে, যদি আপনার কম্পিউটারে জিওপবাইট হার্ড ড্রাইভ থাকে তবে আপনি হচ্ছেন কম্পিউটার বিশ্বে ঈশ্বর (God)। মূলত এক জিওপবাইট সমান ১০০০০০০০০০০০০০০

০০০০০০০০০০০০০০০০০ (1 Followed by 31 Zeros) বাইট। অন্যভাবে ১৫২৬৭৬৫০৪৬০০২২৮

৩২২৯৪০১২৪৯৬৭০৩১২০৫৩৭৬ (15267 6504600 2283229 4012496 7031205 376) বাইট।

অবশেষে একটি প্রাচীন কথা বলি -
"Sharing is Caring"
Share করে সবাইকে জানার সুযোগ করে দিন।
ধন্যবাদ।

FAHIM

No comments

Theme images by sololos. Powered by Blogger.