Pages

MAY DAY-ইতিহাস এর টানে!

কেন পালন করা হয় মে দিবস?
মে মাসের ১ তারিখ কী ঘটেছিল?
মে দিবসের ইতিহাস!

MAY1:International Labour Day

মে মাসের ১ তারিখে আট ঘন্টা কর্মদিবস প্রতিষ্টার জন্য শ্রমজীবী মানুষদের ঐতিহাসিক সংগ্রাম ও ত্যাগকে স্মরণ করার জন্য বিশ্বব্যাপী মে দিবস বা আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়।এটি বিশ্বের প্রায় সর দেশেরই একটি সরকারি ছুটির দিন।


১৮ ও ১৯ শতকে ইউরোপ ও আমেরিকায় শিল্প বিপ্লবের ফলে মিল ও কারখানায় শ্রমিকদের ১৪ ঘন্টা বা তারও বেশি সময় ধরে কাজ করতে হতো। ১৮৮৬ সালের মে মাসের ১ তারিখে ট্রেড ইউনিয়নের দ্বারা অনুপ্রাণিত হয়ে শিকাগোর ম্যাককর্মিক হার্ভেস্টার কোম্পানির শ্রমিকরা ৮ ঘন্টা কর্মদিবসের দাবিতে ধর্মঘটে যায়। ২ দিন পর ম্যাককর্মিক হার্ভেস্টার কোম্পানিরর পাশে একটি মিছিল করা হয় এবং প্রায় ৬০০০ এরও বেশি শ্রমিক এতে যোগ দেয়।শ্রমিক নেতারা মিছিলটি পরিচালনা করেন।তারা শ্রমিকদের অনুরোধ করে একত্রে থাকতে,তাদের সংগ্রাম চালিয়ে যেতে এবং তাদের উর্দ্ধতনের কাছে নতি স্বীকার না করতে। ঠিক এই সময় কাছু ধর্মঘট ভঙ্গকারী ( উর্দ্ধতন কর্মকর্তা ) সভাস্থল ত্যাগ করতে শুরু করে।শ্রমিকরা তাদেরকে ফিরিয়ে আনার জন্য রাস্তায় গেলে হঠাং প্রায় ২০০ জন পুলিশ লাঠি ও রিভলভার তাদেরতে আক্রমণ করে। একজন শ্রমিক তৎক্ষনাক মারা যায়,পাঁচ ছয় জন মারাত্মক ভাবে আহত হয় এবং তাদের মধ্যে অনেকেই মারাত্মক ভাবে আঘাত পায়।

১৯৮৬ সালের ১ লা মে'র ঘটনা মনে করিয়ে দেয় যে শ্রমিকদের উপর শোষণ চলতেই থাকবে যতক্ষণ না তারা রুখে দাড়াবে এবং উন্নত কর্ম পরিবেশ, মজুরি এবং জীবন যাপনের জন্য দৃঢ় কণ্ঠে কথা বলবে ।

মে দিবস নিয়ে এই কমিকস টা পড়তে পারো!


Thanks For Reading
Writer:Fahim
Editor:Myin

No comments

Theme images by sololos. Powered by Blogger.